বরিশাল ব্লাড ডোনারস ক্লাবের অভিনব সচেতনতা ক্যাম্পেইন

বরিশাল ব্লাড ডোনারস ক্লাবের অভিনব সচেতনতা ক্যাম্পেইন

বরিশালে নগরীতে করা হল এক অভিনব উপায়ে সচেতনতাবৃদ্ধিমূলক ক্যাম্পেইন।

“সন্তান যখন গর্ভে আসে, রক্তদাতা রাখুন আশেপাশে।”

নগরীর একশত রিক্সাওয়ালার মাঝে এই স্লোগান সম্বলিত টিশার্ট বিতরন করেছে “বরিশাল ব্লাড ডোনারস ক্লাব” (বিবিডিসি)।

টিশার্ট বিতরনকালে বিবিডিসির একজন স্বেচ্ছাসেবকের সাথে কথা বলে জানা যায় যে, যেকোনো গর্ভবতী মায়ের জন্যেই রক্তের দরকার হতে পারে যেকোনো সময়। এটি খুবই গুরুত্বপূর্ণ বিষয় হলেও জানেন না অনেকেই। তাই শেষ সময় সংকটে পরে ক্ষতি হয়ে যায় অনেক তাজা প্রানের। অথচ আমরা সমাজের সবাই যদি এই বিষয় নিয়ে সচেতন হই তবে রক্তের অভাবে হয়ত ঝড়ে পরবেনা আর একটিও প্রান। গর্ভকালীন সময়ে সবাই সচেতন হয়ে যেনো অন্তত দুজন রক্তদাতা প্রস্তুত রাখেন তবে অচিরেই আমরা গর্ভবতী মায়ের এবং সন্তানের জন্য একটি নিরাপদ জীবনের আশা করতে পারবো।

রিক্সাওয়ালাদের টিশার্ট বিতরন সম্পর্কে বিবিডিসির সভাপতি আওলাদ খান বলেন, রিক্সায় কমবেশি সবারই চলাচল করা হয়ে থাকে, আমরা সচেতনতা স্লোগান টিশার্টের পিছন দিকে দিয়েছি যাতে করে রিক্সার যাত্রীদের চোখ পড়ে এবং তারা সচেতন হতে পারেন। এতে করে রিক্সাওয়ালা এবং যাত্রী দুজনই উপকৃত হবেন নিঃসন্দেহে। এছাড়া এই একশত রিক্সাওয়ালা সবাইকেই খুব ভালভাবে বুঝিয়ে দেয়া হয়েছে এই লেখার কারন এবং তারা নিজেরা বুঝতে পেরে অন্যকে এ ব্যাপারে সচেতন করার প্রতিশ্রুতি দিয়েছে।

বিবিডিসির এ অনন্য উদ্যোগকে স্বাগত জানিয়েছেন রিক্সা চালকগন এবং সাধারন জনতা।

এ সম্পর্কে এক রিক্সা চালক বলেন, আমরা যদি টিশার্টটি পড়ে বের হই, প্রতিদিন অন্তত ৫০ জন মানুষ আমাদের টিশার্টের লেখা পড়ে তাহলে গড়ে প্রতিনিয়ত অনেক মানুষই সচেতন হচ্ছেন, তিনি ধন্যবাদ জানান সংশ্লিষ্ট সকলকে।

বিবিডিসির সংশ্লিষ্টরা ভবিষ্যতে আরো সচেতনতা কার্যক্রম বৃদ্ধি করবেন বলে জানিয়েছেন।

Digiqole ad Digiqole ad

এ বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *